ডায়নোসর এর হাড়

কোটি বছর আগের বিলুপ্ত ডায়নোসরের হাড় পাওয়া গেলো ভারতের মেঘালয়ে

31 0

”সওরোপোড” বিশাল আকৃতির এক প্রকারের ডায়নোসর। ভারতের মেঘালয় প্রদেশে পাওয়া গেলো সওরোপোড প্রজাতির বিলুপ্ত ডায়নোসরের হাড়। গুজরাট, মধ্য প্রদেশ, মহারাষ্ট্রসহ এ প্রজাতির ডায়নোসরের হাড় এর আগেও কয়েকবার পাওয়া গিয়েছিল। বিলুপ্ত এ প্রাণীটি একসময় ভারতজুড়ি বিচরণ করার বহু প্রমাণও রয়েছে।

বিলুপ্ত ডায়নোসরের হাড় তথ্য:

বিজ্ঞানীদের ভাষ্যমতে- ১০০ মিলিয়ন বছর আগে পৃথিবীর বুকে এসব প্রজাতির ডায়নোসরের বংশ বিস্তার ছিল। সওরোপোডের ঘাড় হতো দীর্ঘ। লেজও বিশাল হতো। তবে লেজ ও শরীরের অন্যান্য অংশের তুলনায় ছোট হত মাথা । চারটি পা হতো হাতির মতো তবে লম্বায় তা হাতির থেকে অনেক বড় হত। বিশালাকৃতির জন্য এরা পৃথিবীতে বসবাসকারী সবচেয়ে বড় প্রাণীগোষ্ঠীর অন্তর্ভুক্ত। মেঘালয়ের পশ্চিম খাসি পার্বত্য অঞ্চলে এই প্রজাতির ডাইনোসরের হাড় উদ্ধার হয়। উত্তর-পূর্বাঞ্চলের জিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া একটি খোঁজ চালাচ্ছিল। তাদের প্যালিয়ন্টোলজি বিভাগের যে গবেষকরা রয়েছেন তারা এই কাজটি করছিল। তাদের নজরে আসে এই হার।

আরও গুরুত্বপূর্ণ বিজ্ঞানবিষয়ক ব্লগসমূহ পড়ুন—

খননকার্যে যে সমস্ত জীবাশ্ম উদ্ধার হয়েছে সেগুলি ক্রিটাসিয়াস যুগের। এমনটাই মত বিশেষজ্ঞদের। হাড়ের টুকরোগুলি খুব সাবধানে সংগ্রহ করা হয়। গবেষকরা জানিয়েছেন, পঁচিশের বেশি ভাঙা ছিন্ন বিচ্ছিন্ন হাড়ের খোঁজ মেলে। সেই নমুনাগুলি পুনরুদ্ধার করা হয়। এদের আকার , আকৃতি বিভিন্ন ছিল। হারের নমুনার কয়েকটির মধ্যে পারস্পরিক মিল পাওয়া যায়।

সবথেকে বড় ছিল ৫৫ সেন্টিমিটার লম্বা একটি হাড়। এটি টাইটানোসরিডের হিউমারাস হাড়ের সঙ্গে তুলনা করা হচ্ছিল। ৪৫ সেন্টিমিটার দৈর্ঘ্যের অপূর্ণ একটি হাড়ের সঙ্গেও মিল খুঁজে পাওয়া যায় টাইটানোসরের।

Related Post

শেয়ারইট অ্যাপ

শেয়ারইট অ্যাপ আজই মোবাইল থেকে রিমোভ করুন, হ্যাকিংমুক্ত থাকুন

Posted by - May 8, 2021 0
শেয়ারইট, Shareit নামক অ্যাপটির সাথে আমরা সবাই পরিচিত। ১ বিলিয়নের বেশি ডাউনলোডকৃত এ অ্যাপটি জনপ্রিয়তার শীষের্ অবস্থান করছে। ইন্টারনেট সংযোগ…

Leave a comment

Your email address will not be published.